বিদেশে সম্মানিত হলেও, ভারতে যোগ্য সম্মান পায়নি রাজকুমার রাওয়ের 'শাহীদ'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2024   শেষ আপডেট: 07/07/2024 9:21 p.m.
instagram.com/rajkummar_rao

বরাদ্দ সময় পেরিয়ে গিয়ে হয়েছিল 'শাহীদ' ছবির শুটিং

২০১০ সালে ১১ মে হত্যা করা হয় প্রখ্যাত আইনজীবী শাহিদ আজমীকে। তাঁর অপরাধ, ন্যায়ের পক্ষে লড়া! মুম্বইয়ে ঘটে যাওয়া এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে পরিচালক হানসাল মেহতা (Hansal Mehta) ২০১২ সালে নির্মাণ করেন 'শাহিদ' (Shahid) ছবিটি। মুখ্য ভূমিকায় রাজকুমার রাও (Rajkumar Rao)। বিদেশের মাটিতে সসম্মানে ছবিটি গৃহীত হলেও, দেশের মাটিতে পায়নি যোগ্য সম্মান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে হানসাল মেহতার পুত্র জয় (Jai Mehta) জানিয়েছেন, ভারতীয় সিনেমার ইতিহাসে এই ছবিটি অন্যতম উল্লেখযোগ্য ছবি। শাহিদ আজমীর উপর নির্মিত এই ছবিটি তাঁদের করার কথা ছিল বত্রিশ দিনের মধ্যে। কিন্তু নানা রকম চড়াই উৎরাই পেরিয়ে ছবির কাজ শেষ হয় দেড় বছরে।

জয় আরও জানান, ছবিটির জন্য সকল কলাকুশলী তাঁদের সমস্তটা উজাড় করে দিয়েছিলেন। এমনকী, বেশি সময় লাগলেও বেশ কম বাজেটের মধ্যেই নির্মিত হয়েছিল এই ছবি। প্রসঙ্গত, টরেন্টো, বুসানসহ বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে 'শাহিদ' প্রদর্শিত হলেও, ভারতে সেই অর্থে যোগ্য সম্মান পায়নি।

তবে সেই নিয়ে আক্ষেপ নেই অভিনেতা রাজকুমার রাওয়ের। তিনি জানিয়েছেন এক সাক্ষাৎকারে, জীবনের অন্যতম শ্রেষ্ঠ অভিজ্ঞতা লাভ করেছিলেন তিনি শাহিদ আজমীর মত ব্যক্তিত্বের চরিত্রে অভিনয় করার সময়। যদিও শাহিদ আজমী ছাড়াও অনেক বিশিষ্ট জনের চরিত্রে অভিনয় করেছেন রাজকুমার। সম্প্রতি তাঁকে তুষার হীরানন্দানি (Tushar Hiranandani) নির্মিত, আত্মজীবনীমূলক ছবি "শ্রীকান্ত" (Srikanth) তে দেখা গেছে। খুব শীঘ্রই তাঁকে তৃপ্তি দিমরির (Triptii Dimri) সঙ্গে একটি ছবিতে দেখা যাবে।