রেকর্ড তাপপ্রবাহ বঙ্গে! ছুটি কলকাতা বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2024   শেষ আপডেট: 02/05/2024 11:44 a.m.
By Oudarjya Pramanik

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের রেকর্ড প্রায় ছুঁয়ে ফেলেছে

রাজ্যজুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি, গত কয়েক দিন ধরেই তাপমাত্রার রেকর্ড ভাঙছে রাজ্য। এবার তাপপ্রবাহের জেরে কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) এবং বিশ্ববিদ্যালয় (CU) অধীনস্থ সমস্ত কলেজে দেওয়া হল সাময়িক ছুটি।

বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, তীব্র গরম এবং তাপপ্রবাহের কারনে আগামী ২ মে থেকে ১১ মে পর্যন্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট এবং আন্ডার গ্র্যাজুয়েটদের পঠনপাঠন সাময়িক বন্ধ রাখা হচ্ছে। এবং জানানো হয়েছে, পরবর্তী সময়ে অতিরিক্ত ক্লাস বা অন্য কোনও ব্যবস্থা করে এই ঘাটতি মিটিয়ে দেওয়া হবে।

বলাবাহুল্য, চলতি মাসের ২২ তারিখ থেকেই ছুটি ঘোষণা হয় রাজ্যের সমস্ত সরকারি স্কুলে। বেশ কিছু বেসরকারি স্কুল ইতিমধ্যেই অনলাইন ক্লাসের বিকল্পও বেছে নিয়েছে। বহু বেসরকারি স্কুল আবার এগিয়ে এনেছে ছুটির সময়ও। তবে সে সবকিছুর মাঝেই এবার ছুটি ঘোষণা কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

সংবাদমাধ্যমকে বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত জানান, 'সম্পূর্ণ ছুটি নয়। শিক্ষক-শিক্ষাকর্মী সকলেই আসবেন। হোম সায়েন্স বিভাগে বেশ কিছু পড়ুয়া গরমের জন্য অসুস্থ হয়ে পড়তে সাময়িক ছুটির এই সিদ্ধান্ত।'