কতদিন পর্যন্ত চলবে তাপপ্রবাহ? সাফ জানিয়ে দিল আবহাওয়া দফতর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/04/2023   শেষ আপডেট: 15/04/2023 8:19 p.m.
instagram.com/street_licious_

অসহনীয় গরমের জন্য তিন সপ্তাহ আগে থেকেই রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি পড়ছে

কলকাতার তাপমাত্রা পৌঁছে গেল ৪০ ডিগ্রির ঘরে। তাপপ্রবাহের কারণে আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী চারদিন দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ চলবে। উত্তরবঙ্গে আপাতত তাপপ্রবাহের সতর্কতা জারি করা না হলেও অস্বস্তিকর গরম থাকবে বলেই খবর।

আগামী মঙ্গলবার অর্থাৎ ১৯ এপ্রিল পর্যন্ত মূলত শুষ্ক পশ্চিমী বা উত্তর-পশ্চিমী হাওয়া বইবে রাজ্যে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের পরিস্থিতি বা গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। এ কারণেই এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। অসহনীয় গরমের জন্য তিন সপ্তাহ আগে থেকেই রাজ্যের সরকারী স্কুলগুলিতে গরমের ছুটি পড়ছে।

এনিয়ে বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং মধ্যশিক্ষা পর্ষদকে নির্দেশিকা পাঠাল পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা দফতর। শুধুমাত্র পড়ুয়ারাই ছুটিতে থাকবেন তা নয়, বিদ্যালয়ের শিক্ষক সহ অশিক্ষক কর্মীরাও পাবেন গরমের ছুটি।

গরমের ছুটি কাটিয়ে স্কুল আবার কবে খুলবে, এ বিষয়ে জানা না গেলেও, এত তাড়াতাড়ি স্কুলে ছুটি পড়ায় পড়ুয়াদের পড়াশোনায় ঘাটতির আশঙ্কা করা হচ্ছে। তবে এতেও রয়েছে সমাধান। ছুটি কাটিয়ে ফের স্কুল খোলার পরে অতিরিক্ত ক্লাস করানোর জন্য উপযুক্ত ব্যবস্থা করবে স্কুল কর্তৃপক্ষ।