অহেতুক খরচ কমাতে নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের, ঘোষণা অর্থ দপ্তরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/01/2022   শেষ আপডেট: 05/01/2022 1:58 p.m.
-

বিধিনিষেধের আওতার বাইরে থাকছে কর্মীদের বেতন, ভাতা এবং অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন

ব্যয়বহুল খরচে রাশ টানতে এবার নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের (West Bengal Government)। রাজ্যের অর্থ দফতরের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনাভাইরাসের জেরে বাড়তি খরচ হতে চলেছে। তাই এই সময় সরকারি দফতর এবং সরকারি সংস্থাগুলিতে খরচের উপর অতিরিক্ত বিধিনিষেধ বহাল রাখতে চায় রাজ্য সরকার। তবে সরকারি খরচে রাশ টানলেও বিধিনিষেধের আওতা থেকে সামাজিক প্রকল্পগুলিকে আপাতত বাদ রাখা হয়েছে।

কাজেই লক্ষ্মীর ভাণ্ডার হোক বা কন্যাশ্রী, সুষ্ঠভাবেই চলবে এই সমস্ত প্রকল্প। এছাড়াও বিধিনিষেধের আওতার বাইরে থাকছে কর্মীদের বেতন, ভাতা এবং অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন। অর্থ দফতরের জারি করা নির্দেশিকা অনুযায়ী, "গাড়ি, কম্পিউটার-সহ তথ্য প্রযুক্তি সামগ্রী, আসবাবপত্র, এসি মেশিন, টিভি, ওয়াটার কুলার প্রভৃতি কেনা যাবে না সরকারি দফতরে। নতুন নির্মিত স্কুল, কলেজ, হাসপাতাল, লাইব্রেরি ভবনের জন্য কিছু কেনার প্রয়োজন হলে অর্থ দফতরের অনুমোদন নিতে হবে। এমনকী বিশেষ প্রয়োজনে নতুন গাড়ি ভাড়া নিতে গেলেও অর্থদফতরের অনুমোদন লাগবে।"

এর সঙ্গেই মোটর সাইকেল বা কম্পিউটার কেনার জন্য সরকারি কর্মীরা অগ্রিম টাকা পেতেন, বর্তমানে তা বন্ধ। এছাড়াও অর্থ দফতরের তরফে জানানো হয়েছে, সরকারি বৈঠকে খাওয়াদাওয়ার ব্যবস্থা কম রাখতে হবে। অফিসের কাজে বাইরে যাওয়ার খরচও কমাতে হবে।