কালবৈশাখীর ভয়ে এবার স্কুলে স্কুলেও হবে 'দুয়ারে সরকার'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/05/2022   শেষ আপডেট: 22/05/2022 10:46 p.m.
দুয়ারে সরকার ক্যাম্প https://twitter.com/DMHooghly/

জেলায় মোট প্রায় ১৪০০টি ‘দুয়ারে সরকার’ শিবির হবে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) স্বপ্নের প্রোজেক্ট দুয়ারে সরকার (Duare Sarkar) শিবির ফের একবার শুরু হচ্ছে জেলায় জেলায়। এবার লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্যসাথী ছাড়াও কৃষকবন্ধু প্রকল্পে সবচেয়ে বেশী আবেদনপত্র জমা পড়ছে বলে জানা গেছে। ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুরে (East Mednipur) দুয়ারে সরকার ক্যাম্প বসে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, শনিবার মোট ১৩২ টি এলাকায় শিবির বসেছিল।

জানা যাচ্ছে, স্থায়ী ক্যাম্প বসানোর পাশাপাশি ভ্রাম্যমান দুয়ারে সরকার শিবির‌ও চলাফেরা করবে জায়গায় জায়গায়। এর ফলে প্রত্যন্ত এলাকার দুঃস্থ মানুষজন‌ও এর সুবিধা নিতে পারবেন। অন্যদিকে, সাম্প্রতিক ঝড়বৃষ্টির কথা মাথায় রেখে এবার খোলা মাঠে নয় সরকারি স্কুলভবনে ক্যাম্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনিতেই গরমের ছুটির কারণে স্কুল বন্ধ, তাই কোনো সমস্যা হচ্ছে না সেদিক দিয়ে।

সূত্রের খবর, আগামী ৩১ মে পর্যন্ত দুয়ারে সরকার শিবির করা হবে। জেলায় মোট প্রায় ১৪০০টি ‘দুয়ারে সরকার’ শিবির হবে। এদিন চণ্ডীপুর ব্লকে বৃন্দাবনপুর-১ গ্রাম পঞ্চায়েত অফিস সংলগ্ন একটি হলঘরে ও বৃন্দাবনপুর-২ গ্রাম পঞ্চায়েতে কাণ্ডপশরা হাইস্কুলে ‘দুয়ারে সরকার’ শিবির বসার পাশাপাশি ভ্রাম্যমান শিবিরের ব্যবস্থাও ছিল। চণ্ডীপুর ব্লকের বিডিও অনির্বাণ মণ্ডল বলেন, "দুই পঞ্চায়েত এলাকায় দুয়ারে সরকার হয়েছে। তার সাথে ওই এলাকায় ‘ভ্রাম্যমাণ শিবির’-এর আয়োজন করে বাসিন্দাদের আবেদনপত্র দেওয়া ও জমা নেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। প্রথম দিনে ভাল সাড়া মিলেছে।" অন্যদিকে, তমলুকের জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, "জেলায় এবার ১৪০০টি ‘দুয়ারে সরকার’ শিবির হবে। প্রত্যন্ত এলাকার বাসিন্দাদের সুবিধার জন্য এবার ‘ভ্রাম্যমাণ শিবির’ও করা হচ্ছে।"